শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে সংক্রমণ লাগামহীন

যুক্তরাষ্ট্রে সংক্রমণ লাগামহীন

স্বদেশ ডেস্ক;

যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি ভয়াল রূপ ধারণ করেছে। কোনোভাবেই সংক্রমণ নিয়ন্ত্রণে আসছে না- বরং লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত শনিবার দেওয়া তথ্য অনুযায়ী পূর্ববর্তী ২৪ ঘণ্টায়ই প্রায় আড়াই লাখ মানুষ নতুন করে এ প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু ছাড়িয়েছে দুই লাখ ৮০ হাজারের কোটা। চলতি মাসের শুরু থেকে দেশটিতে প্রতিদিন গড়ে দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে। খবর সিএনএন, রয়টার্স

যুক্তরাষ্ট্রে প্রথম ধাপ, দ্বিতীয় ধাপের পর এখন চলছে সংক্রমণের তৃতীয় ধাপ। গতকাল বাংলাদেশ সময় সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৪৬ লাখ ৫১ হাজার ৬০০। আর জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে একদিনেই নতুন করে আক্রান্ত হয়েছে ২ লাখ ২৭ হাজার ৮৮৫ জন। দেশটিতে করোনা মহামারী শুরুর পর এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। পরিসংখ্যান অনুযায়ী, নিউইয়র্কে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত সেখানে করোনা সংক্রমণে মারা গেছে ৩৪ হাজার ৮৫৩ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে টেক্সাস। ওই অঙ্গরাজ্যে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২২ হাজার ৮২৫ জন। ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা এবং নিউ জার্সিতে এখন পর্যন্ত ১৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। অপরদিকে ইলিনয়েস, পেনসিলভানিয়া, ম্যাসাচুসেটস এবং মিশিগানে ১০ হাজারের বেশি মানুষ করোনা সংক্রমণে প্রাণ হারিয়েছেন।

করোনা মহামারী নিয়ে মার্কিন জনমনে ট্রাম্প প্রশাসনের প্রতি ক্ষোভ রয়েছে। দেশটির বড় একটি অংশ মনে করেন, ট্রাম্পের গাফিলতির কারণে দেশে করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে। নাগরিকরা এর জবাব দিয়েছেন ভোটের মাধ্যমে। প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পরাজয়ের কারণগুলোর মধ্যে করোনা মহামারীকে অন্যতম ধরা হয়। কেননা তিনি করোনা ভাইরাসের জন্য চীনকে যতটা দোষারোপ করেছেন সে অনুযায়ী নিজের নাগরিকদের রক্ষায় ব্যবস্থা গ্রহণ করেননি। এমনকি নিজে আক্রান্ত হওয়ার পরও তিনি বিষয়টিকে পাত্তা দিতে চাননি।

যুক্তরাষ্ট্রে হবু প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, দায়িত্ব নেওয়ার পর প্রথম কাজই হবে মহামারী মোকাবিলায় জরুরি পদক্ষেপ নেওয়া। ইতোমধ্যে তিনি ক্ষমতার প্রথম ১০০ দিনের টার্গেটও ঠিক করে ফেলেছেন। আগামী ২০ জানুয়ারি তার শপথ নেওয়ার কথা রয়েছে। এদিকে করোনা ভাইরাস নাশ করতে বিশ্বে কয়েকটি টিকাও চলে এসেছে। আশা করা হচ্ছে, আসন্ন দিনগুলোয় এর সুবিধা পাবে বিশ্ববাসী।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877